Death Alarming Software মৃত্যুর খবর আগেই জানাবে যে সফটওয়্যার!

Death Alarming Software for Heart Attack Patient

যদি এমন হয় ধরুন আর কয়েক ঘণ্টার মধ্যেই আপনি হার্ট অ্যাটাকের শিকার হতে যাচ্ছেন, কিন্তু তার আগেই সেটি জানিয়ে দেয়া হলো। চিকিৎসকরা দ্রুত ব্যবস্থাও নিতে সক্ষম হলেন। অনেকটা আজব কাহিনীর মত শোনালেও, সফটওয়্যার টেকনোলজির ছোঁয়ায় এখন সেটিও সম্ভব হতে চলেছে। Tech news about Death Alarming Software to get death signal.

ইতিমধ্যেই খোদ মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন দপ্তর এ রকমই একটি সফটওয়্যারের অনুমোদন দিয়েছেন, যেটি হৃদপিণ্ড বা ফুসফুসের ক্রিয়া হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া সম্পর্কে আগাম বার্তা দিতে সক্ষম। পরীক্ষামুলক ভাবে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি হাসপাতালে ইতিমধ্যেই এই সেবা চালু হয়েছে।

এই কাজের কাজটি করছে আসলে একটি কম্পিউটার প্রোগ্রাম যা একজন রোগীর শারীরিক লক্ষণ ও অনুভূতিকে যাচাই বাচাই করে হার্ট অ্যাটাকের শিকার হওয়ার অন্তত ছয় ঘণ্টা আগে থেকেই সংকেত দিতে পারবে। ফলে চিকিৎসক এবং সেবিকারা যথা সময়ে ব্যবস্থা নিতে পারবেন।

মৃত্যু বার্তা পাঠানো এই সফটওয়্যারটি হার্ট বিট, ফুসফুসের শ্বাস নেয়ার ধরণ, রক্তের চাপ, শরীরের তাপমাত্রা আর অক্সিজেনের মাত্রা অটোমেটিকভাবে যাচাই করবে ও এসব তথ্য স্বাস্থ্য কর্মীদের ফোন, ট্যাবলেট বা কম্পিউটারেও পাঠিয়ে দেবে। ফলে বিছানার পাশে না এসেও, তারা যেকোনো স্থানে বসে রোগীর উপর নজরদারি
ও পর্যবেক্ষন করতে পারবেন।

এই অভিনব সফটওয়্যারের নির্মাতাগন বলছেন, এটি ব্যবহারের জন্য আলাদা বিশেষ কোন যন্ত্রপাতির দরকার হবে না। হাসপাতালগুলিতে বর্তমানে যে নজরদারি ব্যবস্থাগুলো চালু রয়েছে, সেগুলো ব্যবহার করেই নতুন এই প্রযুক্তির সাথে কাজ করা যাবে।

Information Source: BBCB

Leave a Response