Home / Tech News / IBM Smallest Computer মাত্র ১০ টাকায় কম্পিউটার !

IBM Smallest Computer মাত্র ১০ টাকায় কম্পিউটার !

Most Cheap and Smallest Computer by IBM

বিশ্বের ধারাবাহিক মৃদ্রাস্ফিতির কারণে ১০ টাকাকে এখন অনেকের কাছেই টাকায় মনে করা হয় না। এমন অবস্থাতে ১০ টাকারও কম মূল্যে একটি কম্পিউটার পাওয়া সম্ভব হতে যাচ্ছে! BanglaTech news about world’s most cheap and smallest computer made by IBM.

কম্পিউটার প্রস্তুতকারী নামকরা প্রতিষ্ঠান আইবিএম এমনই এক কম্পিউটার বানিয়েছেন সম্প্রতী সময়ে। যার মূল্য পড়বে ১০ টাকারও কম! এবং এই কম্পিউটারটি হবে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র আকৃতির কম্পিউটার। কম্পিউটারটি অনায়েসেই একজন মানুষের কেবল একটি আঙুলের উপড়ও রাখা যাবে।

কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের নেভাদা শহরে অনুষ্ঠিত হয়ে গেলো “IBM Think 2018″। আর সেখানেই আইবিএম কোম্পানী তাদের এই নুতন অভিনব সস্তার কম্পিউটারটি আবিস্কারের ঘোষনা দিলেন। আইবিএম নির্মাতাগনেরা ইতিমধ্যেই এই ক্ষুদ্রতম কম্পিউটারটির একটি প্রটোটাইপ নমূনা তৈরী করে ফেলেছেন। বর্তমানে গবেষকেরা কম্পিউটারটির বিভিন্ন যন্ত্রাংশ ও কার্যকারীতার উপড় পরীক্ষা নিরীক্ষা করছেন।

IBM সংস্থা এই ক্ষুদ্র কমিপউটারের ব্যপারে জানিয়েছেন যে, এটি ১৯৯০ সালে X86 চিপের সমান পারফরমেন্সে কাজ করতে সক্ষম হবে। এই ক্ষুদ্র কম্পিউটারটির দৈহিক গঠনে দৈর্ঘ্য ও প্রস্থ ১ মিলিমিটার এর সমান হবে। যা দেখতে অনেকটা মোবাইল সিমের মত দেখাবে । ডিভাইসটিতে থাকবে কয়েকশ ট্রানজিষ্টর এবং ৪ মেগাবাইট র‌্যাম। তবে কবে নাগাদ এটিকে বাজারে পাওয়া যাবে সে ব্যপারে কিছুই জানা যায় নি।

এই ক্ষুদ্র কম্পিউটার ডিভাইসটি  আধুনিক কম্পিউটার ক্ষমতার সাথে কতটুকু পেরে উঠবে বলে আপনার ধারনা? নীচের কমেন্ট বক্সে টাইপ করে আপনার মতামত জানাবেন। টেকনোলজির দুনিয়ায় আরো এক আজব খবর পড়ুন Digital Condom Device বাজারে এলো স্মার্ট কন্ডম ডিভাইস ! |

News Source: https://techcrunch.com/2018/03/19/ibm-working-on-worlds-smallest-computer-to-attach-to-just-about-everything/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *